মুন্সীগঞ্জে পানামে মোঘলের পুলঘাটা সেতু

mnews-groupমোহাম্মদ সেলিম:
মুন্সীগঞ্জ সদর উপজেলার রামপাল ইউনিয়নের পানাম গ্রামে মোঘল আমলে নির্মিত প্রাচীন সেতু। এ সেতুটি পানামের পুলঘাটা সেতু হিসেবে সবার কাছে পরিচিত। কিন্তু বাংলাদেশ সরকারের প্রত্নতত্ত্ব অধিদপ্তর এ সেতু’র নামকরণ করেছেন মিরকাদিম সেতু।

তা নিয়ে এখানে গ্রামবাসীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এ সেতুর পশ্চিম পাড়ে হচ্ছে হচ্ছে টঙ্গীবাড়ী উপজেলার আব্দুল্লাপুর ইউনিয়নের পাইকপাড়া গ্রাম। আর পূর্বে পাড়ে হচ্ছে মুন্সীগঞ্জ সদর উপজেলা রামপাল ইউনিয়নের পানাম গ্রাম।

প্রাচীন বিক্রমপুরের মহানগরের সীমানা পরিখা হিসেবে মোগল আমলে মিরকাদিম খালের উপর এ সেতুটি নির্মিত হয়। মোগলরা ঘোড়া নিয়ে চলাচলের সুবিধার জন্য সেতুর দুইপাড়ের সিঁড়ির অংশে একাধিক ধাপ তৈরি করেন। কিন্তু পরবর্তিতে ধাপের ওপরে সংস্কার করায় বর্তমানে সেটি এখন আর নেই। তাতে প্রাচীন ইতিহাস কিছুটা মুছে ফেলা হয়েছে।

পানাম পুলঘাটা সেতুটি তিন খিলানের ওপর দাাঁড়িয়ে আছে। এ সেতুটি নির্মাণের সময় শুধুমাত্র চুন সুড়কি ব্যবহার করা হয়েছিল। হাজার বছর আগে নির্মিত এ সেতুটি এখনো মজবুত রয়েছে। সেতুটি অনেকটাই ধুনেকের মতো দেখতে। প্রাচীন এ সেতুটি ৫২ দশমিক ৪২ মিটার লম্বা।

মোগল আমলের নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের পানাম নগরের সঙ্গে মুন্সীগঞ্জের পানাম-পুলঘাটা সেতুটির একটি সম্পর্ক রয়েছে বলে অনেকেই ধারণা করেন। এই সেতুর মতো দেখতে সোনারগাঁ থেকে পানাম নগরের পশ্চিম দিকে দুলালপুরে ‘পানাম নগর সেতু’ নামে আরও একটি সেতু রয়েছে।

২০০৬ সালের দিকে মিরকাদিম খালের ওপর পানাম-পুলঘাট সেতুটি সংরক্ষণের আওতায় নিয়ে আসে। এরপর সেতুটির সংস্কার করে এর দুই পাশে দুটি সতর্কীকরণ নোটিশ পুঁতে দেয়। ওই নোটিশে সেতুর দেয়ালে কোনো কিছু লেখাসহ অবকাঠামোর ক্ষতিসাধন করলে দণ্ডনীয় অপরাধের সতর্কবার্তা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here